মহিলারা এবার প্রতি মাসে লক্ষীর ভান্ডারের থেকে ৪,২০০ টাকা করে বেশি পাবে

মহিলারা এবার প্রতি মাসে লক্ষীর ভান্ডারের থেকে ৪,২০০ টাকা করে বেশি পাবে :- কিছুদিন আগেই ২০২৪ সালের লোকসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবার পর পুরো দেশে বিজেপির আসন সংখ্যা কিছুটা কম হলেও আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে তৃণমূলের কংগ্রেসের আসন সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পাশাপাশি বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে এই ২০২৪ সালে, এই বিধানসভা নির্বাচনে উড়িষ্যা রাজ্যে বেশ ভালো ফলাফল করেছে বিজেপি। এখানে প্রথমবারের মতো মোহনচরণ মাঝি নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন এত দিনের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে সরিয়ে।

google news

গত বুধবার নতুন করে ১৫ জন মন্ত্রীসহ নিজে মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন মোহন চরণ মাঝি। এই শপথ গ্রহণ পর্ব মিতে যেতেই তিনি বেশ কয়েকটি দৃষ্টান্ত মূলক পদক্ষেপ নেন সকল রাজ্যবাসীর জন্য। যেমন করোনার সময় জগন্নাথ মন্দিরের চারটি প্রবেশদ্বার বন্ধ করে দেওয়া হয়েছিল, কেবলমাত্র প্রধান প্রবেশদ্বার দিয়ে প্রবেশের অনুমতি দেওয়া ছিলো সকল দর্শনার্থীদের। কিন্তু এই করোনার প্রকপ কমে যাওয়ার পর, এখনো পর্যন্ত বাকি চারটি প্রবেশদ্বার খোলা হয়নি। মোহন চরণ মাঝি মুখ্যমন্ত্রী পদে শপথ নেবার সাথে সাথেই সবার প্রথম তিনি সকল দর্শনার্থী দের জন্য মন্দিরের সকল প্রবেশদ্বার খোলার অনুমতি দেন।

মহিলারা এবার প্রতি মাসে লক্ষীর ভান্ডারের থেকে ৪,২০০ টাকা করে বেশি পাবে

নতুন প্রকল্প

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের পর একটি সাংবাদিক বৈঠকে চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা বলতে গিয়ে মোহন চরণ মাঝি বলেন, “আমাদের সরকার গঠনের পর প্রথম যে মন্ত্রিসভার বৈঠক হয়েছে সেখানে আমরা চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। তার মধ্যে একটি জগন্নাথ মন্দিরের চারটি প্রবেশদ্বার গত কয়েক বছর ধরে বন্ধ করে রাখা হয়েছে, কিন্তু ভোট জেতার আগে যেহেতু সেই প্রবেশ দ্বার গুলি খুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। তাই সকল উড়িশ্যাবাসীর ইচ্ছা ও আবেগকে মাথায় রেখে আমাদের সরকার সিদ্ধান্ত নিয়েছে, এই মন্দিরের সকল প্রবেশদ্বার যত তাড়াতাড়ি সম্ভব খুলে দেওয়া হবে।

দ্বিতীয় সিদ্ধান্ত হিসেবে মন্দির সংরক্ষণ ব্যবস্থাপনা ও উন্নয়নের জন্য ৫০০ কোটি টাকার তহবিল ঘোষণা করেছে এই সরকার। এছাড়াও, নির্বাচনের পূর্বে চাষীদের কাছ থেকে ধানের ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে ৩১০০ টাকা করার প্রতিশ্রুতি দিয়েছিলো এই সরকার, সেই অনুযায়ী তারা সরকার গঠন করবার পর ধানের ন্যূনতম সহায়ক মূল্য ৩১০০ টাকা করার জন্য ‘সমৃদ্ধ কৃষক’ প্রকল্প চালু করল এই সরকার। সূত্রের খবর অনুযায়ী, এই প্রকল্পটির বাস্তবায়ন রূপ দিতে ১০০ দিনের কাছাকাছি সময় লাগবে।

মহিলারা এবার প্রতি মাসে লক্ষীর ভান্ডারের থেকে ৪২০০ টাকা করে বেশি পাবে

মহিলাদের আর্থিক দিক থেকে স্বাবলম্বী এবং স্বনির্ভর করবার জন্য এই উড়িষ্যা সরকারের চতুর্থ সিদ্ধান্ত হল ‘সুভদ্রা যোজনা’ নাম একটি প্রকল্প। এই প্রকল্পটির বিষয়ে মোহন চরণ মাঝি সংবাদিক বৈঠকে বলেন এই সুভদ্র যোজনার মাধ্যমে আমাদের রাজ্যের প্রত্যেক মহিলাকে ৫০,০০০ টাকা করে ক্যাশ ভাউচার দেওয়া হবে। এই প্রকল্পটির বাস্তবায়ন রূপ দেবার জন্য ইতিমধ্যেই সংশ্লিষ্ট বিভাগকে সরকারি নির্দেশিকা এবং বিশদ কাঠামো তৈরি নির্দেশ দেওয়া হয়েছে। যা থেকে ধারণা করা হচ্ছে খুব শীগ্রই এই প্রকল্পটির বাস্তবায়ন রূপ আমরা দেখতে পাব।

নির্বাচিত মোহন চরণ মাঝির সরকার এও জানান খুব শীগ্রই এই রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাবলম্বী করবার জন্য ও তাদের ব্যবসা করতে প্রত্যেক মাসে ৪,২০০ টাকা করে দেবে রাজ্য সরকার। মোহন চরণ মাঝির সরকার মনে করছেন এই টাকা দিয়ে ব্যবসা করে সকল মহিলারেরা সাবলম্বী হয়ে উঠবেন।

আরও জানুন

শেষ কথা

সকলকে অশেষ ধন্যবাদ,আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমাদের এই সাইটে আমরা প্রতিনিয়ত নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট,সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে সেই সম্পর্কে আপডেট দিয়ে থাকি। আপনি যদি নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট, সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে এই সম্পর্কে আপডেটেড থাকতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে পারেন। এছাড়াও, আপনি যদি মহিলারা এবার প্রতি মাসে লক্ষীর ভান্ডারের থেকে ৪,২০০ টাকা করে বেশি পাবে এই সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার চেনা মানুষদের সাথে শেয়ার করে দেবেন ও এই পোস্টটি সম্পর্কে বা আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি কিছু বলার থাকে তাহলে আপনি তা কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্ত কমেন্টের গুরুত্ব সমানভাবে দেব।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment