SBI MIS: স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট আছে তাহলে প্রতি মাসে ৫৮৩৩ টাকা পাবেন, জানুন কি করতে হবে

SBI MIS Scheme: দারুন সুখবর, আপনার যদি স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে তাহলে কিন্তু প্রত্যেক মাসে ৫৮৩৩ টাকা করে পেতে পারেন। এখানে আপনাকে একটা কাজ করতে হবে, তা হলো স্টেট ব্যাঙ্কের এন্যুইটি ডিপোজিট স্কিমে (Annuity Deposit Scheme) বিনিয়োগ করতে হবে। আপনাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা SBI-এর এই স্কিমটি সম্পর্কে জানেন না। আপনাদের জানিয়ে রাখি এটি একটি State Bank of India-র Monthly Income Scheme (MIS) অর্থাৎ এই স্কিমের আওতায় আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমান টাকা পাবেন। স্টেট ব্যাংকের এন্যুইটি ডিপোজিট স্কিমটি আসলে কি? এবং এর থেকে কিভাবে মাসে মাসে ৫৮৩৩ টাকা পাবেন? এই সমস্ত প্রশ্নের উত্তর আমি আপনাদের সুন্দর ভাবে জানিয়ে দেব।

google news

অবশ্যই পড়ুন: LIC FIXED DEPOSIT PLAN 2024: শুধুমাত্র ২ লাখ টাকা জমা করলেই ১৩ লাখ টাকা রিটার্ন পেয়ে যাবেন

SBI Annuity Deposit Scheme কি ?

এদেশে অনেক মানুষ আছেন যারা একটি মাত্র কাজের উপর নির্ভর করে চলেন, সেইসব মানুষেরা SBI Annuity Deposit Scheme-এ বিনিয়োগ করে মাসে মাসে নির্দিষ্ট পরিমান টাকা নিজের পকেটে করতে পারবেন। এককথায় স্টেট ব্যাংকের একটি বিশেষ মাসিক আয় পরিকল্পনা (SBI Monthly Income Scheme – যা SBI MIS নামে পরিচিত) এই স্কিমের অধীনে এককালীন কিছু টাকা বিনিয়োগ করলে সেই টাকার সুদ আপনার অ্যাকাউন্টে মাসে মাসে পেয়ে যাবেন।

এতে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ নির্ভর করে মাসিক ১০০০ টাকা আয়ের উপর। অর্থাৎ যত টাকা বিনিয়োগ করলে আপনি মাসে মাসে ১০০০ টাকা পাবেন, সর্বনিম্ন ওই পরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে। তবে কিন্তু এখানে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই।

অবশ্যই পড়ুন: MUTUAL FUNDS: মাত্র মাসিক ৭৯০ টাকা TATA কোম্পানির এই ফান্ডে বিনিয়োগ করে হতে পারবেন লাখপতি

এই স্কিমের সুবিধা হলো ফিক্স ডিপোজিটের সুদের সমান সাধারণ গ্রাহকদের এবং প্রবীণ নাগরিকদের সুদ দেওয়া হবে। এখানে মেয়াদের অনুপাতে সুদের হারের পরিমান আলাদা আলাদা হবে। সবথেকে বেশি পরিমান সুদ পেতে হলে আপনাকে ২ বছর থেকে ৩ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করতে হবে। সাধারণ গ্রাহকদের জন্য সুদের পরিমান ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫ শতাংশ পাওয়া যাবে। তবে আপনি যদি মনে করেন দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করবেন অর্থাৎ ৫ বছর থেকে ১০ বছর, সেক্ষেত্রে সুদের পরিমান সাধারণ গ্রাহকদের জন্য থাকবে ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ।

৫৮৩৩ টাকা মাসিক কিভাবে পাবেন (SBI MIS Scheme)

SBI Annuity Deposit Scheme-এ বিনিয়োগ করে আপনি প্রত্যেক মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা পেয়ে যাবেন। মনে করুন আপনি এই স্কিমের অধীনে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন ২ বছরের জন্য, এখানে ২ বছর বলার কারন হলো সবথেকে বেশি এই ২ বছরের বিনিয়োগে পাওয়া যায়। এবার ১০ লাখ টাকা ইনভেস্ট করার পর সুদের হার ৭ শতাংশ অনুযায়ী প্রত্যেক মাসে আপনি ৫৮৩৩ টাকা নিজের পকেটে করতে পারবেন। এবার ম্যাচুরিটি হবার পর আপনার মোট টাকার পরিমান দাঁড়াবে ১৪ লাখ টাকা। ঠিক একইভাবে আপনি যদি প্রবীণ নাগরিক হয়ে থাকেন সেক্ষেত্রে ৭.৫ শতাংশ সুদ পাবেন, এখন আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ৬২৫০ টাকা পাবেন। এখন ম্যাচুরিটি হওয়ার পর আপনার মোট টাকার পরিমাণ দাঁড়াবে ১৫ লক্ষ টাকাতে।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment