Ration Card রেশন বন্ধ হয়ে যাবে, যদি ৩০ জুনের মধ্যে এই কাজ না করে থাকেন, এখনই জানুন কি করতে হবে

Ration Card: অনেক সময় ধরেই ভারত সরকার এদেশের প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দ্রব্য বিতরণ করে আসছে। আর আপনিও যদি কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা ভোগ করে থাকেন তাহলে কিন্তু এই খবরটি অবশ্যই জানা দরকার। এদেশের যে সব মানুষের রেশন কার্ডের ই-কেওয়াইসি এখনো পর্যন্ত হয়নি তাদের অবশ্যই ৩০ জুনের মধ্যে ই-কেওয়াইসি সুম্পূর্ণ করতে হবে।

google news

যদি আপনাদের ই-কেওয়াইসি না করা থাকে তাহলে কিন্তু পরের মাস থেকে বিনামূল্যে রেশন থেকে বঞ্চিত হতে হবে। আপনার পরিবারের সকল সদস্যের ই-কেওয়াইসি করা আবশ্যিক। কিভাবে এবং কোথাথেকে ই-কেওয়াইসি করতে হবে সেই বিষয় সম্পর্কে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

কোন কোন ব্যাক্তি পরের মাস থেকে রেশনের সুবিধা না

পশ্চিমবঙ্গ রাজ্য থেকে সারা দেশের সে সকল ব্যাক্তিরা রেশন কার্ডের এখনো ই-কেওয়াইসি করেননি তাদের কিন্তু পরের মাস থেকে রেশন দেওয়া হবেনা। সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশনের সুবিধা নেওয়ার জন্য ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক করা হয়েছে। এই ই-কেওয়াইসি করার কারণ হিসাবে জানানো হয়েছে যে সব পরিবারের কোনো সদস্য মারা গেছে বা বিদেশে চলে গেছে তাদের রেশন যাতে বন্ধ হয়।

আরো পড়ুন: রাজ্যে বড় সুখবর, স্কুল পড়ুয়াদের জন্য বিনামূল্যে ট্যাবলেট বিলি করবে সরকার – জানুন বিস্তারিত

ই-কেওয়াইসি করার জন্য পরিবারের সকল সদস্যকে আঙ্গুলের ছাপ দিয়ে নাম নথিভুক্ত করতে হবে। মনে করুন আপনার পরিবারের ৫ জন সদস্য কিন্তু ৪ জনের ই-কেওয়াইসি করা আছে সেক্ষেত্রে কিন্তু কেবল মাত্র কেওয়াইসি করা ৪ জন বিনামূল্যে রেশনের সুবিধা নিতে পারবে কেওয়াইসি না করা ব্যক্তির নামে রেশন দেওয়া হবে না।

৩০ জুনের আগে রেশন কার্ডে ই-কেওয়াইসি আবশ্যক (Ration Card)

রেশন কার্ডের সাথে ই-কেওয়াইসি করার শেষ তারিখ হল ৩০ জুন, ২০২৪। আপনি অথবা আপনার পরিবারের কোনো সদস্য যদি ই-কেওয়াইসি না করে থাকে তাহলে কিন্তু অবশ্যই ৩০ জুনের আগে করে নিতে হবে। না হলে কিন্তু পরের মাস অর্থাৎ জুলাই মাস থেকে রেশনের সুবিধা থেকে বাদ পরে যাবেন। রেশন কার্ডে ই-কেওয়াইসি করার জন্য কোনো রকম টাকা লাগবে না, আপনি এই কাজ পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের দোকানে (রেশন দোকানে) বিনামূল্যে করতে পারবেন। এক্ষেত্রে শুধুমাত্র আপনাকে সাথে করে আধার কার্ড এবং রেশন কার্ড (রেশন দোকানে) নিয়ে যেতে হবে।

আরো পড়ুন: SBI FD RETURNS: দুর্দান্ত রিটার্ন দিচ্ছে স্টেট ব্যাংক, ৫০ হাজার টাকা‌ ফিক্সড ডিপোজিটে মেয়াদ শেষে কত রিটার্ন পাবেন, দেখুন।

রেশন কার্ডের সাথে ই-কেওয়াইসি করার পদ্ধতি

এই কাজ শুধুমাত্র ডিস্ট্রিবিউশন সিস্টেমের দোকান কোটাধারী/ডিপো হোল্ডার/রেশন ডিলার করতে পারবেন।

  • যে POS মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে রেশন তোলা হয়, ই-কেওয়াইসি করার জন্য ওই মেশিনে আঙ্গুলের ছাপ দিতে হবে এবং সঙ্গে আধার নম্বর নতিভুক্ত করতে হবে।
  • যেহেতু রেশন কার্ড লিপিবদ্ধ বায়োমেট্রিক্স অনুযায়ী আপডেট করা হয়, তাই আপনার আধার কার্ড আপডেট থাকা প্রয়োজন। আপনার যদি আঙ্গুলের ছাপ সহজে না মেলে, তাহলে প্রথমে আধার সেবা কেন্দ্রে গিয়ে নিজের আধার কার্ডের বায়োমেট্রিক্স আপডেট করতে হবে।

আশাকরি আপনারা এই পোস্টার মধ্যে দিয়ে কিভাবে ই-কেওয়াইসি করতে হবে তার সম্পূর্ণ তথ্য জানতে পেরেছেন। এই ধরণের গুরুত্বপূর্ণ তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে ভুলবেন না।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment