RPLI: পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম প্রত্যেক মাসে ১,১২৬ টাকা জমা করেই পেয়ে যাবেন ১৩ লক্ষ ৪০ হাজার টাকা।

Post Office Gram Santosh Scheme: বর্তমানে মিউচুয়াল ফান্ডে মানুষের ঝোঁক বাড়লেও পোস্ট অফিসের স্কিমগুলি কিন্তু পিছিয়ে নেই। সময়ের সাথ দিতে পোস্টঅফিসের বিভিন্ন স্কিমগুলি এখন দুর্দান্ত রিটার্ন দিচ্ছে। শুধু ফিক্স ডিপোসিট বা রেকারিং নয় পোস্ট অফিসে অনেক ইন্সুরেন্স প্ল্যান রয়েছে যেখান থেকে ইন্সুরেন্স এর সাথে সাথে ম্যাচুরিটি হওয়ার পর ভালো পরিমান টাকা যায়। আজকে আমি আপনাদের পোস্ট অফিসের এই রকমই একটি দারুন স্কিমের ব্যাপারে বিস্তারিত জানাবো স্কিমটির নাম হলো পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম।

google news

পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম (RPLI Gram Santosh)

আপনারা অনেকেই হয়তো জানেন গ্রামীণ ডাক বিভাগের বিভিন্ন জীবন বীমা স্কিম আছে, যার মধ্যে তার মধ্যে দারুন জনপ্রিয় একটি ইন্সুরেন্স স্কিম হলো পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম। এই স্কিমটি মূলত পোস্ট অফিসের একটি লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা অর্থাৎ এই স্কিমের মাধ্যমে আপনার জীবনের সম্পূর্ণ কভারেজ তা পেয়ে যাবেন। এই স্কীমে আপনি প্রিমিয়ামের টাকা প্রতি মাসে, প্রতি বছরে এবং বছরে দুবার যে কোনো একটি পছন্দ করে দিতে পারবেন।

অবশ্যই পড়ুন: SBI SILVER ETF FUND: আবার মালামাল করা নতুন স্কিম নিয়ে হাজির হলো SBI, বিনিয়োগে পাওয়া যাবে দুর্দান্ত রিটার্ন

পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিমে যে সব সুবিধা পাবেন

চলুন তাহলে পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিমের মধ্যে থাকা কয়েকটি নিঁয়ম এবং সুবিধা গুলি সম্পর্কে জানা যাক।

  • ১৯ বছর বয়স থেকে ৫৫ বছর বয়স পর্যন্ত ব্যাক্তিরাই শুধুমাত্র এই স্কিমের সুবিধা নিতে পারবেন।
  • এই ইন্সুরেন্স স্কিমের সর্বনিম্ন ইন্সুরেন্স কভারেজের পরিমাণ হলো ১০,০০০ হাজার টাকা এবং সর্বোচ্চ কভারেজের পরিমাণ হলো ১০ লক্ষ টাকা।
  • বীমা চলা কালীন যদি ওই ব্যক্তির মৃত্যু হয় তাহলে যিনি নমিনি রয়েছেন তিনি ইন্সুরেন্সের সমস্ত টাকাটি পেয়ে যাবেন। যদি কোনো নমিনি না থাকে তাহলে বংশ পরম্পরা অনুযায়ী যে ব্যক্তি আইনি উত্তরাধিকার রয়েছেন ওই ব্যক্তি ইন্সুরেন্সের সমস্ত টাকা পাবেন।
  • চমৎকার একটি বিষয় হলো ৩ বছর পূর্ণ হওয়ার পর আপনি এই স্কিমের অধীনে লোনের বিশেষ সুবিধা পেয়ে যাবেন।
  • এছাড়াও আপনি যদি মনে করেন ৩ বছর পর আপনি আপনার ইন্সুরেন্স বন্ধ করে দেবেন সেটাও করতে পারবেন। এখানে কিন্তু আপনি আপনার জমা করা টাকা নিশ্চিত পেয়ে যাবেন। তবে এখানে কিন্তু মনে রাখতে হবে আপনি যদি ৫ বছরের আগেই কিস্তি বন্ধ করে দেন তাহলে আপনি বোনাসের টাকা পাবেন না।
  • ৫ বছর পর পলিসি বন্ধ করে দিলে বিমাকৃত পরিমাণে আনুপাতিক বোনাস প্রদান করা হবে। সর্বশেষ ঘোষিত বোনাস- ₹৪৮/- প্রতি ১০০০ টাকা প্রতি বছর।

অবশ্যই পড়ুন: মাধ্যমিক পাশে MTS ও হাবিলদার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ! মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি জেনে নিন

ইন্সুরেন্স কভারেজ ও ম্যাচুরিটির হিসাব

ধরা যাক আপনার বয়স এখন ২৫ বছর এবং পোস্ট অফিসের ৫ লাখ টাকার এই স্কিমটি নিতে চাইছেন তাহলে হিসাবটা কেমন হবে সেটি একবার ভালোভাবে দেখে নিন।

মনে করুন আপনার বয়স এখন ২৫ বছর এবং আপনি ৬০ বছর বয়স পর্যন্ত ইন্সুরেন্স কভারেজ করতে চাইছেন। সেখানে আপনাকে প্রত্যেক মাসে যে পরিমান প্রিমিয়াম দিতে হবে তা হলো ১,১২৬ টাকা ৪.৮% GST-র সাথে।

এখন আপনার ২৫ বছর বয়স থেকে ৬০ বছর পর্যন্ত মোট ৩৫ বছর হচ্ছে, এই ৩৫ বছর প্রিমিয়াম জমা দেওয়ার পর যখন ম্যাচুরিটি হবে তখন আপনি ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন। তবে কিন্তু ওই ৩৫ বছর বয়স পর্যন্ত সর্বমোট যে পরিমান টাকা জমা করেছেন তা হলো ৫ লাখ টাকা এবং পোস্ট অফিস থেকে ওই ব্যক্তি বোনাস পাবেন ৮ লক্ষ ৪০ হাজার টাকা অর্থাৎ মোট ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন। তাহলে দেখা যাচ্ছে আপনি ডাক বিভাগ থেকে প্রত্যেক বছর ২৪,০০০ টাকা বোনাস পেয়ে যাচ্ছেন।

এখন আপনি যদি কোনো কারণে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে মারা যান সেক্ষেত্রে আপনার পরিবার বা আপনার নমিনি ৫ লাখ টাকা পেয়ে যাবে। তবে আপনি যতদিন এই স্কিমটিতে টাকা জমা করেছেন সেই টাকা বোনাস সহ ফেরত পেয়ে যাবেন।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment