Nippon India Mutual Fund: মাত্র মাসিক ৫০০ টাকার SIP করে কোটিপতি হতে পারবেন, কিভাবে বিনিয়োগ করবেন জানুন

Nippon India Mutual Fund: অল্প এবং অধিক দুটি সময়ের ক্ষেত্রেই মিউচুয়াল ফান্ড থেকে ভালো রকমের রাশি পাওয়া সম্ভব। অনেক মানুষ আছেন যারা মিউচুয়াল ফান্ডে কম সময়ের জন্য বিনিয়োগ করেন, এক্ষেত্রে তারা অল্প সময়ের মধ্যেই লাভবান হন। কিন্তু অল্প সময়ের জন্য নিবেশে ঝুঁকির সম্ভবনা বেশি থাকে তবে আপনি যদি ৪০ বছর পর্যন্ত নিয়িমিত বিনিয়োগ করতে থাকেন সেক্ষেত্রে আপনার আকাউন্টে কোটি টাকা হয়ে যাবে, এটাই হলো চক্রবৃদ্ধি সুদের আসল মজা।

google news

সোজা এবং সরল ভাষায় যদি বলা যায়, আপনি যদি নিয়মিত কিছু সময় পর্যন্ত বিনিয়োগ করেন তাহলে দারুন লাভবান হবেন। মিউচুয়াল ফান্ডে SIP-র মাধ্যমে প্রতি মাসে অথবা একবারে অনেকগুলি টাকা দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে পারেন। কিন্তু এসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ড ইন ইন্ডিয়ার (AMFI)-র কথা অনুযায়ী বর্তমানে সবথেকে বেশি জননপ্রিয় হলো SIP অর্থাৎ মাসিক নিবেশ। ভারতের কিছু কিছু মিউচুয়াল ফান্ড আছে যেখানে প্রতি মাসে মাত্র ১০০ টাকা থেকে SIP করা যাবে। যদিও বেশিরভাগ মিউচুয়াল ফান্ডে নিম্নতম SIP -র রাশি ৫০০ টাকা থেকে শুরু। তাহলে চলুন আমি আপনাদের এদেশের কিছু বিশ্বস্ত এবং সফল মিউচুয়াল ফান্ডের ব্যাপারে আলোচনা করবো যেগুলির মাসিক SIP ছিল ৫০০ টাকা।

অবশ্যই পড়ুন: SBI SILVER ETF FUND: আবার মালামাল করা নতুন স্কিম নিয়ে হাজির হলো SBI, বিনিয়োগে পাওয়া যাবে দুর্দান্ত রিটার্ন

Nippon India Growth Fund

১৯৯৫ সালের অক্টোবর মাসে সর্বপ্রথম কোম্পানিটি বাজারে পা রাখে, সংস্থাটি এখনো পর্যন্ত ২৩.২৬ শতকরা বার্ষিক রিটার্ন দিয়েছে। আপনি যদি কোম্পানিটির শুরু থেকে প্রত্যেক মাসে ৫০০ টাকা SIP করতেন তাহলে ১,৭৪,০০০ টাকা বিনিয়োগ হয়ে যেত। আজকের দিনে এই টাকা বেড়ে প্রায় ১,১৫,০৭,৫৭৮ টাকায় রূপান্তরিত হতো। একইভাবে Franklin India Prima Fund (১৯৯৩ ডিসেম্বরে লঞ্চ) বার্ষিক ২০.৭৭% রিটার্ন দিয়েছে। ৫০০ টাকার মাসিক SIP তে জমা পড়তো ১,৮৩,০০০ টাকা, বর্তমান সময়ে তা বেড়ে দাঁড়াতো প্রায় ১,০০,৭১,০৪৩ টাকাতে।

Franklin India Flexi Cap Fund

১১৯৪ সালের সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া এই কোম্পানিটি এখনো পর্যন্ত ২০.২২% হারে বার্ষিক রিটার্ন দিয়েছে। অর্থাৎ এখানে আপনি যদি মাসিক ৫০০ টাকা SIP করতেন তাহলে বর্তমানে আপনার জমা পড়া টাকার পরিমান হতো ১,৭৮,০০০ টাকা এবং এখন তা সুদ সমেত আপনার কাছে ৭৭,০৬,৭৯৮ টাকা হতো। ঠিক একইভাবে ১৯৯৫ সালের অক্টোবর মাসে লঞ্চ হওয়া নিপ্পন ইন্ডিয়া বিজন ফান্ড এখনো পর্যন্ত ১৮.৯৪% শতকরা রিটার্ন দিয়েছে, এখানে আপনি প্রতি মাসে ৫০০ টাকা বিনিয়োগ করলে ১,৭২,০০০ টাকা জমা পড়তো এবং এই সময় পর্যন্ত তা সুদ সমেত বেড়ে প্রায় ৪৯,৬৪,৬৫৮ টাকাতে রূপান্তরিত হতো।

অবশ্যই পড়ুন: চক্রবৃদ্ধি সুদের জাদুতে একজন সাধারণ খেটে খাওয়া মানুষও হতে পারেন লাখপতি, জানুন বিস্তারিত

চক্রবৃদ্ধি সুদের শক্তি

আপন যদি ভালো করে লক্ষ্য করে দেখেন তাহলে দেখবেন প্রত্যেক ফান্ডে SIP-র মাধ্যমে বিনিয়োগ করা টাকা বেড়ে গেছে। SIP যেমন দীর্ঘসময় পর্যন্ত বিনিয়োগের প্রক্রিয়াকে বিকিশিত রাখে তেমনি বাজারের অস্থিরতা কে নিয়ন্ত্রিত করে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকরা ঝুঁকির সাপেক্ষ, বিনিয়োগ করার আগে অবশ্যই একজন পরামর্শদাতার কাছ থেকে পরামর্শ নিতে ভুলবেন না।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment