ভারতীয় রেলে ১.৫ লক্ষ শূন্যপদ! আপনার জীবন বদলে দেওয়ার সুযোগ মিস করবেন না

ভারতীয় রেলে ১.৫ লক্ষ শূন্যপদ :- আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন, তাহলে আপনার জন্য ভারতীয় রেল অর্থাৎ RRB খুব শীগ্রই একটি ভালো খড় নিয়ে আসতে চলেছে, এই খবর আপনার জীবনকে একদম পাল্টে দিতে পারে। এক সূত্রের খবর অনুযায়ী RRB খুব শীঘ্রই গ্রুপ ডি এবং নন টেকনিক্যাল পোস্টগুলির জন্য প্রায় ১.৫ লক্ষ শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে। যা ভারতবর্ষের সমস্ত চাকরি প্রার্থীদের জন্য একটি বড় সুখবর। ইতিমধ্যেই RRB তরফ থেকে জানানো হয়েছে সাধারণ মানুষ এবং রেল দপ্তরের সুবিধার্তে প্রায় দেড় লক্ষ কর্মীকে গ্রুপ ডি পদে ও নন টেকনিক্যাল পদে নিয়োগ করা হবে।

google news

আমরা সকলেই জানি, বর্তিওমান সময়ে একদিকে যেমন শিক্ষিতের হার বৃদ্ধি পাচ্ছে, ঠিক তেমনি বেকারত্বের হারও পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়ে চলেছে। তাই যখনি কোনো সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, সকল চাকরিপ্রার্থী একসঙ্গে ঝাঁপিয়ে পড়ে। আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন ও ভারতীয় রেখে চাকরি করার স্বপ্ন দেখে থাকেন, তাহলে আপনি আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন RRB এর এই নিয়োগ প্রক্রিয়ার সমস্ত তথ্য বিস্তারিত ভাবে।

ভারতীয় রেলে ১.৫ লক্ষ শূন্যপদ

RRB তে শূন্যপদের সংখ্যা

ভারতীয় রেল অর্থাৎ RRB এর তরফ থেকে জানানো হয়েছে যে গ্রুপ ডি ও নন টেকনিক্যাল পদে একাধিক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি খুব শীগ্রই জারী করবে ভারতীয় রেল। যেখানে প্রায় ১.৫ লক্ষ শূন্যপদ থাকতে চলেছে বলেই দাবি করেছে RRB। এই ১.৫ লক্ষ পদের মধ্যে ৯,১৪৪ টি পদ টেকনিশিয়ানদের জন্য বরাধ্য থাকবে, ৫,৬৯৬ টি পদ এসিস্ট্যান্টএর জন্য বরাধ্য থাকবে, ৫০,০০০ পদ প্যারামেডিকেল হিসেবে এবং নন টেকনিশিয়ান হিসাবে বরাধ্য থাকবে ও বাকি পদগুলি রেলের বিভিন্ন সেক্টরের জন্য বরাধ্য থাকবে

শিক্ষাগত যোগ্যতা

ভারতীয় রেলের তরফ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি হলে দেখা যাবে, বিভিন্ন পদের জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন। যদিও পূর্ব অভিজ্ঞতা থেকে বলছি, নন ট্যাকনিক্যাল পদগুলির জন্য যেকোনো স্বিকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস হলেই আপনি এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য

ভারতীয় রেল অর্থাৎ RRB এর তরফ থেকে জানানো হয়েছে, যে সকল চাকরিপ্রার্থী এই পদগুলির জন্য আবেদন করবেন তাদের বয়স ১৮ থেকে ৪০ বৎসরের মধ্যে হতে হবে। তফসিলি জাতি, উপজাতিদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় থাকছে এই পদগুলির ক্ষেত্রে। যদিও RRB এর তরফ থেকে এখনো পর্যন্ত এই পদগুলির বেতন সম্পর্কে নিশ্চিত করা হয়নি, তার সত্যেও আমরা বলতে পারি এই পদগুলির বেতন কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতনের নিয়ম অনুযায়ী দেওয়া হবে।

ভারতীয় রেলের এই পদগুলিতে আবেদন করতে হলে সমস্ত চাকরিপ্রার্থীদের প্রথমে অনলাইনের মাধ্যমে আবেদন সম্পূর্ণ করতে হবে। এক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি, সবার প্রথম আপনাদের RRB এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের যাবতীয় নথি সঠিকভাবে দিয়ে আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে, তারপর আপনাকে খুব মনোযোগ দিয়ে সঠিকভাবে আবেদনপত্রটি পূরণ করতে হবে। এরপর আপনার যাবতীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে, তারপর ফ্রীজ কেটে আপনাকে আপনার আবেদনটি সম্পূর্ণ করতে হবে।

এই আবেদন প্রক্রিয়া কবে থাকে শুরু হবে ও কবে আবেদনের শেষ তারিখ এই সম্পর্কে এখনো পর্যন্ত কোনো রকম অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি না হবার কারনে, আমরা আপনাদের সঠিক কোনো ইনফরমেশন দিতে পারছিনা। তবে অনুমান করা যাচ্ছে যে, পুরো জুলাই মাস ধরেই চলবে আবেদন প্রক্রিয়া। তবে রেলের এই শুন্যপদগুলির জন্য যখনি কোনো অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ হবে, তা আপনি সবার আগে আমাদের এই ওয়েবসাইটে দেখতে পেয়ে যাবেন।

শেষ কথা

সকলকে অশেষ ধন্যবাদ,আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমাদের এই সাইটে আমরা প্রতিনিয়ত নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট,সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে সেই সম্পর্কে আপডেট দিয়ে থাকি। আপনি যদি নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট, সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে এই সম্পর্কে আপডেটেড থাকতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে পারেন।

এছাড়াও, ভারতীয় রেলে ১.৫ লক্ষ শূন্যপদ! আপনার জীবন বদলে দেওয়ার সুযোগ মিস করবেন না এই সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার চেনা মানুষদের সাথে শেয়ার করে দেবেন ও এই পোস্টটি সম্পর্কে বা আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি কিছু বলার থাকে তাহলে আপনি তা কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্ত কমেন্টের গুরুত্ব সমানভাবে দেব।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment