চক্রবৃদ্ধি সুদের জাদুতে একজন সাধারণ খেটে খাওয়া মানুষও হতে পারেন লাখপতি, জানুন বিস্তারিত

বর্তমান সময়ে দিন প্রতিদিন প্রত্যেক জিনিসের দাম বেড়েই চলেছে, আর এই মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের কাছে ভবিষ্যতের জন্য অর্থ জমানো দুস্কর হয়ে দাঁড়িয়েছে। তাই সাধারণ খেটে খাওয়া মানুষ নিজের কাজের পাশাপাশি যদি ক্ষমতা অনুযায়ী প্রতিমাসে ভবিষ্যতের জন্য অল্প কিছু টাকা জমাতে পারে তাহলে একটা সময় বড়ো অংকের রাশি দেখতে পাবে। আমরা একটা কথা অনেকবার শুনেছি বিন্দু বিন্দু জলের ফোটা দিয়েই সমুদ্র তৈরি হয়। যার কারণেই আজকে আমি আপনাদের জানাবো কিভাবে এবং কোথায় অল্পকিছু টাকা সঞ্চয় করে নিজের এবং পরিবারের ভবিষ্যত সুরুক্ষিত করা যাবে।

google news

সাধারণ খেটে খাওয়া মানুষ কিভাবে বিপুল টাকা জমাতে পারবেন

মনে করুন কোনো এক সাধারণ মানুষ যার বয়স ২৫ বছর এবং সেই ব্যাক্তি প্রতিদিন ৫০০ টাকা রোজগার করে, তাহলে ওই ব্যাক্তির মাসিক আয় হবে ১৫,০০০ টাকা, এর সাথেই মনে করুন ৬০ বছর বয়স পর্যন্ত ওই ব্যাক্তি সম পরিমান টাকা রোজগার করে,তাহলে ওই ব্যাক্তি কিন্তু হাতে সময় পাচ্ছে (৬০-২৫)= ৩৫ বছর।

আরো পড়ুন: MULTIBAGGER STOCK: এই ৩টি সরকারি স্টক বিনিয়োগকারীদের করেছে মালামাল, ১০ গুণেরও বেশি রিটার্ন মাত্র ২ বছরেই

এখন যদি ওই ব্যাক্তিটি ২৫ বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ১,০০০ টাকা করে মিউচুয়াল ফান্ডে SIP তে টাকা ইনভেস্ট করে তাহলে দেখা যাবে ওই ৩৫ বছর পর প্রায় ১ কোটি টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। যেহেতু আমরা জানি মিউচুয়াল ফান্ডের SIP তে চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া যায়। আপনাদের জানিয়ে রাখি চক্রবৃদ্ধি সুদের নিয়ম অনুযায়ী আপনার জমা করা টাকার উপর তো সুদ দেওয়া হয়ে থাকেই তার সঙ্গে সুদের উপরেও সুদ দেওয়া হয়। প্রত্যেক মাসে যদি ১০০০ টাকা করে জমানো হয় তাহলে কত বছরে কত টাকা জমা করতে পারবেন তার একটি তালিকা আপনাদের সামনে দেওয়া হয়েছে যাতে করে আপনাদের বুঝতে সুবিধা হয়।

বয়সবিনিয়োগের সময়কালরিটার্নের পরিমাণ
২৫-৪০১৫ বছর৬,৭৬,৮৬৩ টাকা
২৫-৪৫২০ বছর১৫,১৫,৯৫৫ টাকা
২৫-৫০২৫ বছর৩২,৮৪,০৭৪ টাকা
২৫-৫৫৩০ বছর৭০,০৯,৮২১ টাকা
২৫-৬০৩৫ বছর১,৪৮,৬০,৬৪৫ টাকা

এছাড়া আপনারা যদি নিজেরাই জানতে চান প্রতি মাসে ১০০০ টাকা জমা করলে ২৫ বছর পর্যন্ত কত টাকা রিটার্ন পাবেন সেক্ষেত্রে SIP ক্যালকুলেটরে ক্লিক করে জানতে পারেন – SIP Calculator

মিউচুয়াল ফান্ডের SIP তে কিভাবে টাকা জমা করবেন

এখানে দুরকম ভাবে মিউচুয়াল ফান্ডের SIP তে টাকা জমা করা যায়। প্রথম পদ্ধতি হলো আপনি মোবাইল থেকে ডাইরেক্ট মিউচুয়াল ফান্ডের এসআইপি তে টাকা বিনিয়োগ করতে পারেন। এছাড়াও দ্বিতীয়ত আপনি ব্যাংকে গিয়ে ব্যাংকের মাধ্যমে মিউচুয়াল ফান্ডের এসআইপিতে টাকা বিনিয়োগ করতে পারবেন এক্ষেত্রে ব্যাংক আপনার থেকে কিছুটা চার্জ কেটে নেবে।

আরো পড়ুন: SBI MIS: স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট আছে তাহলে প্রতি মাসে ৫৮৩৩ টাকা পাবেন, জানুন কি করতে হবে

এই ধরণের বিভিন্ন বিনিয়োগ এবং শেয়ার মার্কেটের খবর জানতে আমাদের ওয়েবসাটে নিয়মিত ভিসিট করতে পারেন। আমরা প্রতিদিন নতুন বিনিয়োগের খবর নিয়ে হাজির হয়ে থাকি।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment