ইলেকট্রিক গাড়ি কিনলেই ভর্তুকি! জানুন কিভাবে পাবেন ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড়

ইলেকট্রিক গাড়ি :- যত দিন যাচ্ছে নতুন ধরনের প্রযুক্তির চাহিদাও তত বাড়ছে। এক সময় আমরা লক্ষ করেছি, বাজারে পেট্রোল ও ডিজেলে চালিত যানবাহনের ব্যবহার ব্যাপক। কিন্তু এই বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহনের ব্যাপক ক্রেস সাধারণ মানুষের মধ্যে লক্ষ করা যাচ্ছে। মনে করা হচ্ছে, ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহনগুলি হল একধরনের পরিবেশের বান্ধব যানবাহন। এছাড়াও, পেট্রোল ও ডিজেলের দাম যেই হারে বৃদ্ধি পাচ্ছে, সেখানে দাড়িয়ে আপনার খরচাও অনেকটা বাঁচিয়ে দিচ্ছে ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহনগুলি।

google news

সমস্ত মানুষ যাতে করে ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহন কিনতে আগ্রহী হয়, তার জন্য আমাদের দেশের সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে সকল মানুষ এই ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহন কিনবে, তাদের সরকারের তরফ থেকে ভর্তুকি দেওয়া হবে। এই প্রকল্পটি ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম নামে লঞ্চ করা হতে চলেছে। আপনি যদি একটি ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত স্কুটার, গাড়ি, বাইক এই ধরনের যানবাহন কিনতে চান ও এক বিশেষ ছাড় নিতে চান এই যানবাহনগুলির আসল দামের থেকে, তাহলে আপনি অবশ্যই এই ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম প্রকল্পটির জন্য আবেদন করুন।

ইলেকট্রিক গাড়ি কিনলেই ভর্তুকি

ইলেকট্রিক গাড়ির ওপর কত টাকা ভর্তুকি পাবেন?

গাড়ির ধরণভর্তুকির পরিমান
টু হুইলার বা দুই চাকা১০,০০০ টাকা পর্যন্ত।
থ্রী হুইলার বা তিন চাকা২৫,০০০ টাকা পর্যন্ত।
ফোর হুইলার বা চার চাকা১.৫ লক্ষ টাকা পর্যন্ত।

এই ভর্তুকি পাবার আবেদন পদ্ধতি

এই ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহনের ওপর ভর্তুকি দেবার এই প্রকল্পটির জন্য 500 কোটি টাকার বাজেট পাস করেছে ভারী শিল্প মন্ত্রণালয়। এই প্রকল্পটি অধীনে আপনাকে আস্তে হলে ৩১ সে জুলাই এর আগে আপনাকে আবেদন পত্র জমা দিতে হবে। এই সময়ে দাঁড়িয়ে বড়ো গণপরিবহন যানবাহনগুলিকেও ইভি গাড়ি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। যার ফলে আমরা দেখতে পাচ্ছি সমস্ত বড়ো ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহন এমনকি ইলেকট্রিক বাসেও সাবস আইডি দেওয়া হচ্ছে সরকারের তরফ থেকে। আপনি যদি একটি ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহন কেনার কথা ভাবেন, তাহলে নিচে দেখে নিন কিভাবে এই ভর্তুকির জন্য আবেদন করবেন।

আপনি যদি একটি ইলেকট্রিক গাড়ি কেনার কথা ভাবেন, তাহলে সবার আগে আপনি যেই কোম্পানির গাড়ি কিনবেন তাদের ইভি শোরুমে গিয়ে আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট করুন। আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হলে, আপনি যখনি এই গাড়িটি করি করবেন, আপনার ভর্তুকি সরাসরি আপনার ব্যাঙ্ক একাউন্টে যোগ হয়ে যাবে। তবে মনে রাখবেন, যখন আপনি রেজিষ্ট্রেশনটি করতে যাবেন, তখন আপনার সাথে অবশ্যই ইলেকট্রনিক গাড়ি কেনার জন্য সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র যেন সঙ্গে থাকে।

ইলেকট্রিক গাড়ির সুবিধা

  1. ইলেকট্রনিক গাড়িগুলি ব্যাটারি দ্বারা চালিত হয়, যার ফলে পেট্রোল এবং ডিজেলের দাম যে প্রতিমুহূর্তে বেড়ে চলেছে তার থেকে আপনাকে রেহাই দেয়।
  2. এই ইলেকট্রনিক গাড়িগুলি পরিবেশ বান্ধব হিসাবেও প্রমাণিত হয়েছে, যা পরিবেশ দূষণের হাত থেকেও খানিকটা রক্ষা করে।
  3. যদি বেশিরভাগ গাড়িগুলি ইলেকট্রনিক দ্বারা চালিত করা যায়, তাহলে সারাদেশে জ্বালানি খরচও নিয়ন্ত্রণে আনা যাবে। যা জ্বালানি তেলের দামকেও কম রাখবে বলে মনে করা হচ্ছে।

শেষ কথা

সকলকে অশেষ ধন্যবাদ,আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমাদের এই সাইটে আমরা প্রতিনিয়ত নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট,সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে সেই সম্পর্কে আপডেট দিয়ে থাকি। আপনি যদি নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট, সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে এই সম্পর্কে আপডেটেড থাকতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে পারেন।

এছাড়াও, বন্ধুর হাতেই মৃত্যু আরেক বন্ধুর এই সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার চেনা মানুষদের সাথে শেয়ার করে দেবেন ও এই পোস্টটি সম্পর্কে বা আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি কিছু বলার থাকে তাহলে আপনি তা কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্ত কমেন্টের গুরুত্ব সমানভাবে দেব।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment