Free Laptop Yojana 2024: বিনামূল্যে ল্যাপটপ দিচ্ছে সরকার, পড়াশোনা করতে আর অসুবিধায় পড়তে হবেনা শিক্ষার্থীদের

Free Laptop Yojana 2024 :- এবার পড়াশোনা আরও সহজ করতে বা প্রত্যেক ছাত্রছাত্রীদের পড়াশোনায় উৎসাহিত করার জন্য বিনামূল্যে ল্যাপটপ প্রকল্প চালু করল ইউপির রাজ্য সরকার। এই বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পের অধীনে আস্তে গেলে আপনাকে, দশম অথবা দ্বাদশ শ্রেণীতে অবশ্যই 65% অথবা তার বেশি নম্বর পেতে হবে। এই রাজ্যের সরকার এই প্রকল্পটির জন্য 1,800 কোটি টাকার বাজেট নির্ধারণ করেছেন। এই বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পের অধীনে আসতে আপনাকে কোন কোন যোগ্যতা রাখতে হবে, কিভাবে এই বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের প্রতিবেদনে আলোচনা করা হল। আপনি যদি একজন ইউপি রাজ্যের বাসিন্দা হয়ে থাকেন, তাহলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

google news
Free Laptop

আরও জানুন :- BSNL Network Coverage Check: BSNL সিম নেবেন ভাবছেন? জেনে নিন আপনার এলাকায় BSNL নেটওয়ার্কের অবস্থা

Free Laptop: বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পে করা আবেদন করতে পারবেন?

  • যে কোনো ধরনের ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সে পাঠরত শিক্ষার্থীরাই এই প্রকল্পে আবেদন করতে পারবেন।
  • শিক্ষার্থীর পরিবারের কোনও ব্যক্তি সরকারি চাকরির সাথে যুক্ত থাকলে এই প্রকল্পের সুবিধা পাবেন না।
  • শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় 250,000 টাকার থেকে কম হতে হবে।
  • শিক্ষার্থীকে অবশ্যই যেকোন স্বীকৃত বোর্ড থেকে দশম বা দ্বাদশ শ্রেণীতে ন্যূনতম 65% নম্বর নিয়ে পাশ করতে হবে।
  • এই প্রকল্পে PWD শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

Free Laptop: বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পে দরকারি নথিপত্র

  1. শিক্ষার্থীর আধার কার্ড
  2. মাধ্যমিক বা দ্বাদশ শ্রেণীর সার্টিফিকেট
  3. পাসপোর্ট সাইজ এর ছবি
  4. শিক্ষার্থীর জন্ম সার্টিফিকেট
  5. মোবাইল নম্বর
  6. প্যান কার্ড
  7. ব্যাঙ্ক একাউন্ট নম্বর
  8. আয়ের শংসাপত্র

আরও জানুন :- Business Idea: মাত্র ৯০০ টাকা দিয়ে মেশিন কিনে ব্যবসা শুরুর প্রথম থেকেই আয় করতে পারবেন

Free Laptop: বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পে আবেদন প্রক্রিয়া

বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য, আপনাকে আবেদন প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। সবার প্রথম আপনাকে আপনার ওয়েবব্রাউজারে Free Laptop Yojona 2024 লিখে সার্চ করতে হবে। তারপর, যে ওয়েবসাইটি আপনার সামনে খুলবে ওখানে ‘Online Application’ অফশনটির ওপর ক্লিক করতে হবে।

এরপর, আপনার সামনে একটি ফর্ম চলে আসবে এই ফর্মটি ভালো করে পূরণ করে সমস্ত প্রয়জনীয় ডকুমেন্ট আপলোড করে দিতে হবে। এরপর, আপনার পূরণ করা সুল তথ্য সঠিক কিনা তা যাচাই করে ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ভবিষ্যতে আপনাকে কোনো রকম অসুবিধায় যাতে পড়তে না হয়, তার জন্য ‘Acknowledgement Slip’ টি ডাউনলোড করে আপনার কাছে রেখে দিতে হবে।

আরও জানুন :- July Ration List 2024: জুলাই মাসে আপনার কার্ডে কত পরিমান রেশন দেওয়া হবে?

শেষ কথা

অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের শিক্ষার্থীরা যাতে করে তাদের কারিগরি শিক্ষা চালিয়ে যেতে পারে, তার জন্য এই বিনামূল্যে ল্যাপটপ প্রকল্পের মাধ্যমে সকল কারিগরি শিক্ষার্থীদের উপকারে আসবে বলে মনে করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ল্যাপটপ পেতে কোনো শিক্ষার্থীকেই কোনও প্রকার পেমেন্ট করতে হবে না। এই লেপটপের সাহায্যেই সকল শিক্ষার্থী পড়াশোনার গতিকে দ্রুত বাড়াতে পারবে বলে মনে করছেন এই রাজ্যের সরকার।

সরকার মনে করছেন, শিক্ষার্থীরা এই বিনামূল্যে ল্যাপটপ নিয়ে বিভিন্ন ধরনের প্রযুক্তিগত ট্রেনিংও নিতে পারবেন। এইভাবে, তারা নিজেদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগও তৈরি করে নিতে পারবেন। জুলাই মাসে একটি লিস্ট বেরিয়েছে, ঐ লিস্টে যে সকল ছাত্রছাত্রীর নাম আছে তারাই ফ্রিতে একটি করে ল্যাপটপ পাবে।

Source

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment