স্কুল বাসে বাচ্চা তুলে দিয়ে অভিভাবকরা হবেন চিন্তা মুক্ত, এমনই ১ নিয়ম নিয়ে এল রাজ্য সরকার

স্কুল বাসে বাচ্চা তুলে দিয়ে অভিভাবকরা হবেন চিন্তা মুক্ত, এমনই ১ নিয়ম নিয়ে এল রাজ্য সরকার :- বিভিন্ন ব্যাস্ততার কারণে স্কুল পড়ুয়াদের বাড়ি থেকে প্রতিদিন স্কুলে বাস বা পুলকারে করে পাঠানো হয়। লক্ষ করা হয়েছে, আমাদের রাজ্যে বেশিরভাগ সরকারি বা বেসরকারি স্কুলের পড়ুয়াদের বাস বা পুলকারের সাহায্যে স্কুলে পাঠিয়ে দিয়ে নিশ্চিন্ত হন অভিভাবকরা। যেহেতু এই বাস বা পুলকারগুলি বেসরকারি সংস্থা দ্বারা চালিত হয়, তাই এই যানবাহন গুলি বা যানবাহন চালকদের ওপর ভরসা করতে পারেননা অভিভাবকরা। এই সকল দিকের ওপর নজর রেখে এই বাস বা পুলকারগুলিকে নিয়ে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার।

google news

যে সকল বাচ্চা এই বাস বা পুলকারে করে তাদের স্কুলের উদ্দেশ্যে যাতায়াত করে, তাদের যাতে কোনোরকম অসুবিধা না হয় সেই দিকে নজর রেখে যাতায়াত পথের সুরক্ষা নিশ্চিত করতে নতুন করে বেশ কয়েকটি নির্দেশিকা জারি করেছে রাজ্যের পরিবহন দপ্তর। শুক্রবার একটি সাংবাদিক সম্মেলনে রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী এই নতুন নির্দেশিকাগুলি সবার সামনে তুলে ধরেন। আসুন নিচের প্রতিবেদনটি থেকে পথের সুরক্ষা সংক্রান্ত নতুন নির্দেশিকাগুলি জেনে নিই।

স্কুল বাসে বাচ্চা তুলে দিয়ে অভিভাবকরা হবেন চিন্তা মুক্ত

স্কুল বাস বা পুলকারের নতুন নির্দেশিকা

এই নতুন নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল পড়ুয়াদের জন্য ব্যাবহৃত পুলকার গুলিকে আলাদা করে চিহ্নিত করতে হবে, যা এই পুলকার গুলিকে হলুদ ও নীল রঙ দিয়ে রঙিন করে করা সম্ভব হবে বলে জানিয়েছেন। এর সাথে উনি আরও জানিয়েছেন, পুলকারগুলির অবশ্যই সকল বৈধ্য কাগজ পত্র রাখতে হবে এবং সকল পুলকারগুলিতে স্কুল পড়ুয়াদের জন্য আলাদা করে সিট রাখতে হবে এবং সিট বেল্ট অবশ্যই রাখতে হবে। এই সকল পুলকারগুলিতে অবশ্যই দৃশ্যমান কাঁচ, পর্যাপ্ত আলো, ব্যাগ রাখার জায়গা ও ফার্স্ট এড বক্স রাখতে হবে। এছাড়াও, প্রতি স্কুলের একজন করে ট্রান্সপোর্ট ম্যানেজার রাখতে হবে এই পুলকারগুলির মধ্যে, যার নিকটবর্তী পরিবহন অফিসের সাথে যোগাযোগ থাকবে।

পুলকারগুলির জন্য নতুন নির্দেশিকা গুলিতো বুজলাম কিন্তু স্কুল বাসগুলির জন্যও নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য পরিবহন দফতর। এই নির্দেশিকায় বলা হয়েছে বাসগুলিতে অবশ্যই স্কুল বাস কথাটি লিখতে হবে, যা সহজে দৃশ্যমান হবে এই রকম জায়গায় লিখতে হবে। পরিবহন দপ্তর এই নির্দেশিকায় আরও জানিয়েছেন স্কুল বাসের ভিতর যাতে যথেষ্ট পরিমান আলো থাকে সেই দিকটা অবশ্যই খেয়াল রাখতে হবে। আপৎকালীন পরিস্থিতি এড়াতে যেন বাসের মধ্যে অগ্নি নির্বাপক যন্ত্র ও আপৎকালীন ফোন নাম্বার লেখা থাকতে হবে। এছাড়াও, এই নির্দেশিকায় বলা হয়েছে ভেহিকেলস লোকেশন ট্র্যাকিং ডিভাইস যেন প্রত্যেক স্কুল বাসের মধ্যে লাগানো থাকে।

Note : আমাদের রাজ্যের সকল স্কুল পড়ুয়াদের সুরক্ষিত রাখার তাগিদে আমাদের জন্য রাজ্য সরকার এই সকল বিধি নিষেধ চালু করেছেন। এই নির্দেশিকা দেবার পাশাপাশি রাজ্য সরকার সমস্ত স্কুল বাস মালিক, চালকদের পাশাপাশি অভিভাবকদেরকেও পরামর্শ দিয়েছেন যে তারা যেন সমস্ত বিষয়টি নিয়ে ওয়াকিবহাল থাকেন। এছাড়াও, প্রত্যেক অভিভাবকদের বলা হয়েছে, তারা যেন যেন গাড়ির চালকের নম্বর নিজেদের কাছে অবশ্যই নিজেদের কাছে রাখেন।

শেষ কথা

সকলকে অশেষ ধন্যবাদ,আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমাদের এই সাইটে আমরা প্রতিনিয়ত নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট,সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে সেই সম্পর্কে আপডেট দিয়ে থাকি। আপনি যদি নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট, সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে এই সম্পর্কে আপডেটেড থাকতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে পারেন।

এছাড়াও, স্কুল বাসে বাচ্চা তুলে দিয়ে অভিভাবকরা হবেন চিন্তা মুক্ত, এমনই ১ নিয়ম নিয়ে এল রাজ্য সরকার এই সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার চেনা মানুষদের সাথে শেয়ার করে দেবেন ও এই পোস্টটি সম্পর্কে বা আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি কিছু বলার থাকে তাহলে আপনি তা কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্ত কমেন্টের গুরুত্ব সমানভাবে দেব।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment