কৃষক বন্ধু প্রকল্পের টাকা কি আপনার একাউন্টে ঢুকেছে? বাড়িতে বসেই চেক করার পদ্ধতি জেনে নিন

কৃষক বন্ধু :- আমরা সকলেই জানি, কৃষিকাজের সাথে যুক্ত কৃষকদের কৃষিকাজ করার সুবিধার্থে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনেকদিন আগেই কিছু আর্থিক সুবিধা দেবার জন্য কৃষক বন্ধু প্রকল্প চালু করেছে। এই কৃষক বন্ধু প্রকল্পের দ্বারা রাজ্যের সকল কৃষক আর্থিক সাহায্য পেয়ে থাকেন এক বৎসরে দুটি কিস্তির মাধ্যমে। যে সকল কৃষক ভাইদের ১ একর এর বেশি চাষযোগ্য জমি রয়েছে, ওনারা ৫,০০০ টাকা করে বৎসরে দুবার মোট ১০,০০০ টাকা পেয়ে থাকেন। এছাড়া, যে সকল কৃষক ভাইদের ১ একর এর কম চাষযোগ্য জমি রয়েছে, ওনারা ৪,০০০ টাকা করে বৎসরে দুবার মোট ৮,০০০ টাকা পেয়ে থাকেন।

google news

সাধারণত আমরা দেখে আসছি,পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কৃষক বন্ধুর প্রকল্পের সূত্রে কৃষকদের যে টাকা দেয় তার প্রথম কিস্তির টাকা এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে শুরু করে জুন মাসের মধ্যে ও দ্বিতীয় কিস্তির টাকা সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের মধ্যে প্রত্যেক কৃষক ভাইদের একাউন্টের মধ্যে দিয়ে দেয়।

কৃষক বন্ধু

বর্তমানে এখন যেহেতু জুন মাস চলছে, তাই এই বৎসরের কৃষক বন্ধুর প্রকল্পের প্রথম কিস্তির টাকা ইতিমধ্যেই দেওয়া শুরু হয়ে গেছে। আমাদের রাজ্যের প্রায় ১ কোটি ৫ লক্ষ কৃষক অথবা বর্গাদার এই প্রথম কিস্তির টাকাটি ঢুকল কিনা এই নিয়ে মেতে আছেন। এই প্রকপ্লের টাকাটি ঢুকলে কৃষক ভাইরা একটু উপকৃত হবেন। অনেকেই আছেন যাদের এই টাকা ঢুকলো কিনা সেই নিয়ে বেশ দ্বিধায় পরে আছেন। তাই আপনি যদি নিশ্চিত ভাবে জানতে চান এই কৃষক বন্ধুর প্রকল্পের টাকা আপনি পেয়েছেন কিনা, তাহলে আমি এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানিয়ে দেব কিভাবে আপনি বাড়িতে বসেই নিজের কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা তা জানতে পারবেন।

কৃষক বন্ধু Status চেক করার পদ্ধতি

আপনারা অনেকেই হয়তো জানেন না কৃষক বন্ধু Status চেক বাড়িতে বসেই আপনার স্মার্টফোনটির মাধ্যমেই করা যায়। তাই আজ আমি আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানিয়ে দেব কিভাবে আপনি বাড়িতে বসেই কৃষক বন্ধু Status চেক করতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

  1. সবার প্রথম আপনাকে আপনার স্মার্টফোনের ব্রাউসারে গিয়ে https://krishakbandhu.net/ ওয়েবসাইটটি সার্চ করতে হবে।
  2. এরপর আপনার সামনে যে হোম পেজটি আসবে ওখানে ‘কৃষক বন্ধু সম্পর্কিত’ অপশনটির ওপর ক্লিক করুন।
  3. এরপর আপনার ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। ( যদি আপনার কোনো ইউজার নাম ও পাসওয়ার্ড না থাকে তাহলে অবশ্যই আপনি এই পেজের নিচে Sign Up অপশনটিতে ক্লিক করে আপনার নিজের ইউজার নাম ও পাসওয়ার্ড তৈরী করে নিন।)
  4. ওয়েবসাইটে লগইন হবার পর ওখানে আপনি ‘বেনিফিশিয়ারি লিস্ট’ ও ‘স্ট্যাটাস চেক’ নামে দুটি অপশন দেখতে পাবেন। এই দুটি অপশনে ক্লিক করলেই আপনার আবেদন গ্রহণ হয়েছে কিনা, আপনার আবেদন বাতিল হয়েছে কিনা, আপনার পেমেন্ট হয়েছে কিনা অথবা কোন জায়গায় রয়েছে ইত্যাদি নানান তথ্যের সাথে কবে নাগাদ আপনি টাকা পাবেন সেই তথ্য সম্পূর্ণ বিস্তারিত ভাবে জেনে যাবেন।

Note :- আপনি যদি কৃষক বন্ধু প্রকল্প সম্পর্কিত কোনো রকম অসুবিধার সম্যুখিন হন, তাহলে এই প্রোটালে একটি হেল্প ডেক্স সেকশন আছে ওখান থেকে আপনি সমস্ত রকম অসুবিধার সমাধান পেয়ে যাবেন।

শেষ কথা

সকলকে অশেষ ধন্যবাদ,আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমাদের এই সাইটে আমরা প্রতিনিয়ত নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট,সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে সেই সম্পর্কে আপডেট দিয়ে থাকি। আপনি যদি নতুন ফোনের আপডেট, নতুন গাড়ির আপডেট, সরকারি নিয়োগ ও প্রকল্প এবং বিভিন্ন বস্তুর বর্তমানে সঠিক দাম কত চলছে এই সম্পর্কে আপডেটেড থাকতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিসিট করতে পারেন।

এছাড়াও, কৃষক বন্ধু প্রকল্পের টাকা কি আপনার একাউন্টে ঢুকেছে? বাড়িতে বসেই চেক করার পদ্ধতি জেনে নিন এই সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি আপনার চেনা মানুষদের সাথে শেয়ার করে দেবেন ও এই পোস্টটি সম্পর্কে বা আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার যদি কিছু বলার থাকে তাহলে আপনি তা কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্ত কমেন্টের গুরুত্ব সমানভাবে দেব।

Hello friends I'm Subham Manna. I'm a Tech expert and i love research and write on Mobile & Tech. I have 5 years exprience on blogging. This is my personal website, here i post daily new mobiles & Tech update.

Leave a Comment